খুব জানা এক
অপ্রিয় সত্য, যেখানে বাংলাদেশ, ভারত, পাকিস্তান আর ফিলিপাইনের কিছু
অদক্ষ ফ্রীল্যান্সারদের জন্য আজ বহু এক্সপার্ট ও প্রফেশনাল ফ্রীল্যান্সারেরা কাজ
পেতে বেগের সম্মুখিন হচ্ছেন। দোষ কি আমাদের? হ্যাঁ ভাই
আমাদেরই দোষ, কারন আমরা সঠিক ইনফরমেশান প্রদান
না করে, খুব কম প্রফেশনাল জ্ঞান সম্মৃদ্ধ
কাউকে অনলাইন মার্কেটপ্লেসগুলোতে ঠেলে দিচ্ছি, তাদের প্রস্তুত
করার দ্বায়িত্ব আপনার, আমার আর সকল ফ্রীল্যান্সার
ভাই-বোনদের।
পিপিএইচ খুব কোয়ালিটি সম্মন্ন কাজের পরিবেশ তৈরি করে দিয়েছে, এখানে ন্যাড়া মানের কাজ $০.০১ এ করার কোনো সুযোগ নেই, আর তাই বায়ার ও সেলার দুই পক্ষই জেন্টলম্যানের মত একটি অঘোষিত এগ্রিমেন্টের মধ্যে দিয়ে শান্তিপূর্ন পরিবেশে কাজ পরিচালনা করে।
"Bad Sellers and Buyers harm the PPH community" এই কথাটুকুর মর্ম তো আমরা সবাই বুঝি না-কি? তাই আমাদের কিছু গাইডলাইন ফলো করা উচিত, পিপিএইচের T&C আছে, টার্মস অ্যান্ড কন্ডিশান কিছু লিখিত শর্ত, যা কোনো এক পক্ষ অমান্য করলে জরিমানা হবে। পিপিএইচ এই জরিমানা কখনই করতে চায় না, মার্কেটপ্লেসকে শান্তিপূর্ন রাখতে চায়, আর তাই আপনি আমি যদি একটু সহযোগিতা করি, প্রফেশনাল আচরন করি, এমন দূর্নাম আমাদের দেশে কখনোই থাকবে না, যেখানে বলা হয়, ফরেন কন্ট্রাক্টরেরা বলে আনপ্রফেশনাল।
তো এই T&C ভঙ্গ করলে আপনি Dispute বা বিচার দিতে পারবেন PPH এর হর্তাকর্তাদের কাছে, এই ব্যাপারে কোনো কপ্রোমাইজ করবেন না, আপনি আপনার ন্যায্য পাওনা বুঝে নিবেন এটিই সবার কাম্য।
আসুন এবার আলোচনা করি কিভাবে প্রফেশনাল আচরন করবোঃ
১. দাম বাড়ান, দাম বাড়ান!! দাম বাড়ান!!!
এই পয়েন্টটি আমি শুধুমাত্র বাংলাদেশি ফ্রীল্যান্সার ভাই-বোনদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিতে চাচ্ছি এই কারনে, যদি মনে করেন আপনার হাঁকা দাম অধিক তাই বায়ার আপনাকে হায়ার করছে না, তবে আপনি ভুল বুঝছেন। বায়ারকে রাজী করানোর জন্য আপনার প্রফেশনাল অ্যাটেটিউড প্রথমে কাজ করে, কত টাকা চার্জ করছেন তা মূখ্য নয়। তাই দয়া করে আপনার অফার করা প্রোডাক্টের দাম বৃদ্ধি করুন, $5 এর জন্য এই PPH নয়, এখানে সব বড়লোক ক্লায়েন্টরা আসে, যারা অনেক উদার আর এটুকু বোঝে শ্রমের মূল্য কত, তাই আবারো বলছি, দাম বাড়ান, দাম বাড়ান!! দাম বাড়ান!!!
২. পরিস্কার আর সোজা কথা বলুনঃ
স্ট্রেটকাট কথা বলতে শিখুন, কথা পরিস্কার করে লিখুন, আওয়ার্লি অফার করবার পরে সোজা কতটাকা রিকোয়েস্ট করবেন তা উল্লেখ করুন, সময় নিয়ে বুঝে রিপ্লাই দিন, তাড়াহুড়ো করবেন না।
পরিস্কার করে উল্লেখ করুন, আপনার কি কি চাই ক্লায়েন্টের কাছ থেকে, যাতে করে আপনি আপনার জব টাইমলি ফিনিশ করতে পারবেন, সব উল্লেখ করার পরে যখন বায়ার কাজটি কিনে নিচ্ছে তখন বুঝবেন এখন এটা আপনার দ্বায়িত্ব যে কাজটা সুন্দর করে শেষ করে হাতে বুঝিয়ে দেয়া বায়ারের।
৩. আশাবাদি হতে শিখুনঃ
বি-পজেটিভ ইয়ার, এতো গোমড়া আর হতাশার মধ্যে থাকলে কি আর চলে? সেলার হিসেবে ওয়ার্ক্সট্রিমে কাজের আপডেট জানান আপনার বায়ারকে একটু পর পর, আর বায়ারেরা কিন্তু চট-জলদিই আপনার উত্তর দিয়ে দিবে।
৪. সময় মতো কাজ বুঝিয়ে দিনঃ
সবসময় সময় মেনে চলার চেস্টা করবেন, এক দুই ঘন্টা এদিক ওদিক হলে দুনিয়া উদ্ধার হয়ে যাবে না, তবে ক্লায়েন্টরা প্রফেশনাল অ্যাটেটিউড পছন্দ করে। তবে মনে রাখবেন সময়ের কাজ সময়ে না দিলে আপনার র্যাংকিং এর উপরে প্রভাব ফেলবে।
৫. ক্যান্সেলেশান আর কাজ বাতিল থেকে দূরে থাকুন।**
৬. পয়সা বুঝে নিনঃ
কাজ শেষ করার ৭ দিনের মধ্যে বায়ারকে পয়সা পরিশোধ করতে হবে। আর প্রতিবার কাজ শেষ করার পরেই আপনাকে ইনভয়েস রেইজ করতে হবে এস্ক্রো অ্যাকাউন্টে। সেলার কখনই কাজ শেষ করার পুর্বে টাকা পরিশোধ করার জন্য ইনভয়েজ রেইজ করবে না।
৭. দুর্নীতি কমানঃ
সৎ থাকুন, PPH এর বাইরে থেকে পেমেন্ট নিবেন না, সব যাতে ওয়ার্কস্ট্রিমের মধ্যে সম্পাদিত হয় সেদিকে খেয়াল রাখুন।
0 comments:
একটি মন্তব্য পোস্ট করুন
আপনার মতামত প্রকাশ করুন ।