§ প্রথম কাজ পেতে কয়েক সপ্তাহ থেকে
শুরু করে কয়েক মাস পর্যন্ত সময় লেগে যেতে পারে, তাই হতাশ না
হয়ে ধৈর্য্য ধরে বিড (Bid) করে যেতে হবে।
§ প্রথম দিকে যত কম মূল্যে বিড করা
হবে কাজ পাবার সম্ভাবনাও তত বেশি হবে।
§ সম্ভব হলে বিড করার পূর্বেই যদি
কাজটি সম্পন্ন করে ক্লায়েন্টে দেখানো যায় এবং আপনার কাজটি যদি সে পছন্দ করে
তাহলে নিশ্চিতভাবে প্রজেক্টটি আপনাকেই দিবে।
§ কোন কাজ না পারলে সেই প্রজেক্টে
কখনই বিড করা উচিত নয়। অনেকেই না বুঝে বিড করে থাকেন এবং ভাবেন কাজটি পেলে অন্য
কারো সাহায্য নিয়ে সম্পন্ন করে ফেলবেন। কাজ না জেনে খুব বেশি দূর যাওয়া সম্ভব
নয়।
§ ইন্টারনেটে অসংখ্য ধরনের কাজ
পাওয়া যায়। আপনি যে কাজই করে থাকুন না কেন, চেষ্টা করবেন
যাতে পরিপূর্ণভাব সেই কাজে আগে দক্ষ হয়ে তারপর কাজের জন্য আবেদন করা।
§ সাধারণত যে সকল কাজ তুলনামূলকভাবে
একটু কঠিন এবং যে সকল কাজে কম বিড পড়ে, সেধরনের কাজ
পাওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই ফ্রিল্যান্সিং শুরু করার পূর্বে সব ধরনের কাজ
একটু পর্যবেক্ষণ করে নিন এবং সে অনুযায়ী নিজেকে তৈরি করে নিন।
§ বলাই বাহুল্য আউটসোর্সিং এর কাজ
করতে ইংরেজীতে পারদর্শী হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। অন্তত প্রজেক্টের চাহিদা বুঝা
এবং সে অনুযায়ী ক্লায়েন্টের সাথে সাবলীলভাবে যোগাযোগ করার ক্ষমতা থাকা প্রয়োজন।
§ একটি প্রজেক্ট সম্পর্কে পূর্ণাঙ্গ
ধারণা না নিয়ে কখনই কাজ শুরু করা উচিত নয়। ক্লায়েন্ট তাদের চাহিদা বিড রিকোয়েস্টের সাথে সম্পূর্ণভাবে উল্লেখ নাও করতে পারে। তাই যতটুকু সম্ভব
তাদেরকে প্রশ্ন করুন। তারপর প্রজেক্টের রিকোয়ারমেন্ট
আপনার নিজের ভাষায় বায়ারকে লিখে জানান। এতে বায়ারের চাহিদা সম্পর্কে আপনি
নিশ্চিত হতে পারবেন এবং কাজ করার সময় আপনার পরিশ্রম অনেকখানি কমে যাবে। প্রশ্ন
করলে বায়ার খুশি হয় এবং আপনার আগ্রহ সম্পর্কে নিশ্চিত হতে পারে।
§ সম্পূর্ণ কাজকে কয়েকটি ধাপে ভাগ
করুন এবং প্রতিটি ধাপ শেষ হবার পর পর ক্লায়েন্টকে দেখান।
§ ডেডলাইন সময় শেষ হবার পূর্বেই
সম্পূর্ণ কাজ সম্পন্ন করুন এবং ক্লায়েন্টের কাছে পাঠিয়ে দিন।
§ ক্লায়েন্টের কাছে কাজ পাঠানোর পূর্বে ভাল করে রিকোয়ারমেন্ট আরেকবার দেখে নিন
এবং সম্পূর্ণ কাজ ভাল করে পরীক্ষা করুন।
§ সব সময় চেষ্টা করবেন যাতে কাজ
শেষে সর্বোচ্চ রেটিং পাওয়া যায়। ভাল রেটিং পেলে পরবর্তী কাজগুলো খুব সহজেই
পাওয়া যায়।
§ ভাল রেটিং পাবার উপায় হচ্ছে -
সঠিকভাবে কাজটি করা, সময়মত কাজটি শেষ করা, ক্লায়েন্টের সাথে নিয়মিত যোগাযোগ রাখা।
§ রেটিং দেবার পূর্বে ক্লায়েন্টকে
জিজ্ঞেস করে নিন যে সে আপনার কাজে সম্পূর্ণ খুশি কিনা এবং আপনাকে সর্বোচ্চ রেটিং
দিতে যাচ্ছে কিনা।
§ কাজে এবং কথাবার্তায় সবসময় সৎ
থাকতে হবে। কখনও ভুল তথ্য প্রদান করা যাবে না। কোন কারনে কাজ করতে না পারলে
বিষয়টি ক্লায়েন্টকে পরিষ্কারভাবে জানিয়ে দিন, বেশিভাগ
ক্ষেত্রেই ক্লায়েন্টের কাছ থেকে যথাযথ সহায়তা পাওয়া যায়।
লেখক - মোঃ জাকারিয়া চৌধুরী
বিঃদ্রঃ - এই লেখাটি "প্রথম
আলো" পত্রিকার "প্রজন্ম ডট কম" পাতায় ২রা মার্চ ২০১২ ইং তারিখে
প্রকাশিত হয়েছে
0 comments:
একটি মন্তব্য পোস্ট করুন
আপনার মতামত প্রকাশ করুন ।